মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৪:০১ অপরাহ্ন

খবরের শিরোনাম :
বিএনপি’র বিভাগীয় সমাবেশের দু’দিন আগেই রংপুরে পরিবহন ধর্মঘটের ঘোষনা মটর মালিক সমিতি। ধর্মঘট উপেক্ষা করে রংপুরে বিভাগীয় সমাবেশ সফল করার ঘোষনা বিএনপি’র, সকল প্রস্তুতি সম্পন্ন ব্যবসার পরিবেশ দিয়েছি, আপনারা দেশের কথা ভাবুন— ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী আ.লীগ প্রার্থীকে হারিয়ে জাপা নেতা জয়ী হারাগাছে মাদ্রাসার কাজ বন্ধ করে দেয়ার অভিযোগ বহিষ্কৃত সেনা সদস্যের বিরুদ্ধে। সমাধান দিলো পুলিশ, হরিজন সেই কিশোরকে মিষ্টি খাওয়ানো হলো রংপুর সিটি নির্বাচনে মোস্তফাকে জাপার মেয়র প্রার্থী ঘোষণা রংপুর পৌরসভার সাবেক মেয়র আব্দুর রউফ মানিককে জাপা থেকে অব্যাহতি পছন্দের ছেলেকে বিয়ে করায়, পরিবারের হয়রানি থেকে বাঁচতে সংবাদ সম্মেলন করেছেন দম্পতি পাগলাপীর বাইক রাইডার্স এর মাধ্যমে নিরাপদ বৃদ্ধাশ্রমে খাবার বিতরণ।
সুবিধাবঞ্চিত শিশুদের আলোর পথ দেখাতে আলোর বার্তা বিদ্যানিকেতনের ২য় শাখার উদ্বোধন।

সুবিধাবঞ্চিত শিশুদের আলোর পথ দেখাতে আলোর বার্তা বিদ্যানিকেতনের ২য় শাখার উদ্বোধন।

নিজস্ব প্রতিবেদকঃ
বেশ কিছুদিন ধরে রংপুরে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিয়ে আসছিলেন আলোর বার্তা বিদ্যানিকেতন নামে একটি ভ্রাম্যমাণ স্কুল। স্বেচ্ছাসেবী সংগঠন “আমরাই পাশে রংপুর”এর ব্যবস্থাপনায় রংপুর শহরের প্রানকেন্দ্র কালেক্টরেট ঈদ গাহ মাঠে গড়ে তোলা হয়েছিল ‘আলোর বার্তা বিদ্যানিকেতন’ নামের একটি ভ্রাম্যমাণ স্কুল। স্কুলটি প্রতিষ্ঠার পর থেকেই স্থানীয় একদল তরুণ নিঃস্বার্থ মানবসেবা, শিক্ষা, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নে ভূমিকা রাখছেন।তারই ধারাবাহিকতায় রংপুর সদর উপজেলার হরিদেবপুর ইউনিয়নের গুচ্ছগ্রামে স্কুলের ২য় শাখার উদ্বোধন করা হয়েছে।স্কুলের উদ্বোধনে উপস্থিত ছিলেন আমরাই পাশে গ্রুপের প্রতিষ্ঠাতা এডমিন রেজোয়ান কবীর সহ নিশি,সোনায়রা,সিদরাতুল মুনতাহা,রাতুল,মেহেদী সহ গ্রুপের সকল এডমিন মডারেটর বৃন্দ ।

স্কুল উদ্বোধন উপলক্ষে শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ ও বাচ্চাদের ব্যাগ উপহার দেন সেন্ট্রাল নিউজ বাংলাদেশ(সিএনবির) ব্যাবস্থাপনা পরিচালক মিয়া মোহাম্মদ সুজন।স্কুলে শিক্ষার্থী সংখ্যা ২০ জন। এসব শিক্ষার্থীদের বিনা খরচে পাঠদান দেওয়া হবে। সেখানে শিশু শিক্ষার্থীরা স্কুলের পাঠ নেওয়ার পাশাপাশি শিশুতোষ বিভিন্ন ধরনের ছবি ও গল্পের বই পড়ার সুযোগ পাবে। খোঁজ নিয়ে জানা গেছে, প্রথমত ঈদ গা মাঠে শিক্ষাদান করে চলছিলো স্কুলটি সেখানে পথশিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার প্র‍য়াস ছিলো তাদের।কিন্তু এর মাঝে তারা সংবাদ পায় রংপুর জেলার সদর উপজেলার হরিদেবপুরে গুচ্ছগ্রামে শিশুরা অবহেলিত সেখানে তাদের নেই কোন শিক্ষা ব্যাবস্থা সেই সংবাদের উপর ভিত্তি করে সেখানকার বাচ্চাদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে আলোর বার্তা বিদ্যানিকেতনের দ্বিতীয় শাখার উদ্বোধন করা হয়।

আলোর বার্তা বিদ্যানিকেতন এর প্রতিষ্ঠাতা পরিচালক আকাশ খান জানান,এটি পথশিশুদের শিক্ষাদান করতে আমাদের ক্ষুদ্র প্রয়াস মাত্র।মানুষের মৌলিক চাহিদার মধ্যে পরে খাদ্য, বস্ত্র,বাসস্থান,চিকিৎসা শিক্ষা এই স্কুলে সুবিধাবঞ্চিত শিশুদের অক্ষর-জ্ঞান ছাড়াও নৈতিক বিষয়ে শিক্ষা দেওয়া হবে। শিক্ষাদানের পাশাপাশি বৃক্ষরোপণ, শীতবস্ত্র বিতরণ, রক্তদান, স্বাস্থ্যসেবা ও সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাবে এই আলোর বার্তা বিদ্যানিকেতন ।সবই হচ্ছে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে। শত ব্যস্ততার মাঝেও তরুণরা ছুটে আসেন স্কুলে শিশুদের পাঠদান করতে। বই-খাতার পাশাপাশি পাঠদান শেষে পুষ্টিকর খাবারও পরিবেশন করা হয়।
এখানে প্রাক-প্রাথমিক স্তরের শিক্ষা দেওয়া হয়। বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান, ছবি আঁকা, গল্প কিংবা গানের আসর সবই রয়েছে স্কুলটির পাঠ্য তালিকায়। এ পাঠশালার শিক্ষার্থীদের বয়স ছয় থেকে ১০ বছরের মধ্যে।

স্কুলটিতে পাঠদান শুরু হয় পবিত্র কোরাআন তেলাওয়াত ,শপথ গ্রহন ও জাতীয় সংগীতের মধ্য দিয়ে।। শিক্ষার আলো ছড়িয়ে সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা প্রদান, মানসিক বিকাশ সাধন ও সুন্দর ভবিষ্যৎ গঠনের অনুপ্রেরণা প্রদানের উদ্দেশ্য নিয়ে এগিয়ে চলছে আলোর বার্তা বিদ্যা নিকেতন স্কুলটি’।

আলোর বার্তা বিদ্যা নিকেতন এর সহপ্রতিষ্ঠাতা ও আমরাই পাশে রংপুর গ্রুপের প্রতিষ্ঠাতা এডমিন ইমরান বলেন, এখানে যারা পাঠদান করছেন, তারা সবাই বিনা খরচে অর্থাৎ স্বেচ্ছাশ্রম দিচ্ছেন। কেউ শিক্ষার্থী আবার অনেকে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত। নিজেদের অর্থ দিয়ে শিশুদের বই-খাতা কিনে দিচ্ছি। সামাজিক ও মানবিক দায়বদ্ধতা থেকেই কাজগুলো করছি। প্রতিষ্টার পর থেকে কখনো খোলা আকাশের নিচে আবার কখনো কারো ঘরের বারান্দায়,এভাবে চলছিলো আলোর বার্তা বিদ্যানিকেতন।কিন্ত আজকে হরিদেবপুরের গুচ্ছগ্রামে আমাদের শিক্ষা প্রজেক্টের দ্বিতীয় শাখার উদ্বোধন হলো।আশা রাখছি গুচ্ছ গ্রামের সুবিধা বঞ্চিত শিশুরা একদিন সমাজের অন্য মানুষদের আলোর পথ দেখাবে।সবার সহযোগিতায় আলোর বার্তা বিদ্যানিকেত উন্মুক্ত পাঠাগারকে বহুদূর এগিয়ে নিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

© ২০১০-২২ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক মায়াবাজার.কম
Developed BY Rafi It Solution